আপনারই ৭টি ভুলে নষ্ট হয়ে যাচ্ছে আপনার মাইক্রোওভেন | Recipe Book আপনারই ৭টি ভুলে নষ্ট হয়ে যাচ্ছে আপনার মাইক্রোওভেন | Recipe Book আপনারই ৭টি ভুলে নষ্ট হয়ে যাচ্ছে আপনার মাইক্রোওভেন | Recipe Book

আপনারই ৭টি ভুলে নষ্ট হয়ে যাচ্ছে আপনার মাইক্রোওভেন

;
  • প্রকাশিত: ২০ মার্চ ২০২০, ১২:১২ পূর্বাহ্ণ | আপডেট: ১ বছর আগে

বেশকিছু কাজ আছে যেগুলো করলে ওভেন নষ্ট হয়ে যেতে পারে দ্রুত-

দিনের পর দিন ওভেন পরিষ্কার না করা

রান্নাঘর থেকে এঁটো প্লেট-গ্লাস প্রতিদিন পরিষ্কার করা হলেও ওভেন বা ফ্রিজ কেউই প্রতিদিন পরিষ্কার করেন না। কিন্তু ওভেন পরিষ্কার রাখাটা জরুরী। প্রতিদিন ব্যবহারের পর ওভেন ময়লা হলে তা তখনই পরিষ্কার করে নেয়া ভালো। নয়তো তা পরে পরিষ্কার করা কঠিন হবে। এর পাশাপাশি সেই এঁটো খাবার পুড়ে ধোঁয়া তৈরি করতেও পারে। ওভেনে কোনো কিছু বেক বা রান্না করার সময়ে এর নিচে ড্রিপ ট্রে বা কুকি শিট রাখতে পারেন যাতে ওভেনে কোনো খাবার না লাগে।

ফ্রোজেন খাবার সরাসরি ওভেনে দেওয়া

ফ্রিজার থেকে বের করে বরফ জমাট বাঁধা মাংস অনেকে সরাসরি ওভেনে দিয়ে দেন, ভাবেন এতে কম সময়ে বরফ গলে যাবে। কিন্তু এতে যেমন ওভেনের ওপর বেশি চাপ পড়ে, তেমনি খাবারটাও ঠিকভাবে রান্না হয় না।

তাপমাত্রা নিশ্চিত না হওয়া

খাবার বেক করার সময়ে ওভেনের ভেতরে তাপমাত্রা কত আছে তা নিশ্চিত হতে হয়। এক্ষেত্রে ওভেনের নিজস্ব থার্মোমিটারের ওপর নির্ভর করা ঠিক নয়। কারণ ওভেনের ভেতরে একেক জায়গায় একেক রকম তাপমাত্রা থাকতে পারে। অনেকেই দেখেন খাবার ঠিকমত বেক হচ্ছে না, ফলে অতিরিক্ত সময় ওভেনে রেখে দেন। এ থেকে বড় দুর্ঘটনা ঘটতে পারে। এ সমস্যা এড়ানোর জন্য এক্সট্রা একটি ওভেন থার্মোমিটার কিনে নিতে পারেন।

ভুল খাবারে কনভেকশন সেটিং ব্যবহার করা

বেকিং এর সেটিং ছাড়াও কিছু ওভেনে কনভেকশন সেটিং থাকে, এতে উত্তাপ ওভেনের ভেতরে সমানভাবে ছড়ায়। এই সেটিং ব্যবহার করলে খাবার দ্রুত রান্না হয়। তাই আপনার খাবারটি অতিরিক্ত বেকড হয়ে যেতে পারে। এ জন্য কনভেকশন সেটিং বুঝে ব্যবহার করা উচিত। আপনি যদি একাধিক কেক একসাথে তৈরি করতে চান, তার জন্য কনভেকশন সেটিং ব্যবহার করা যেতে পারে।

ভালোভাবে ওভেন পরিষ্কার না করা

ওভেনের ভেতরে এমন অনেক ফাঁকফোকর থাকতে পারে যা অলসতা থেকে অনেকেই পরিষ্কার করেন না। কিন্তু এর ভেতরে ইঁদুর-তেলাপোকা এমন সব উপদ্রবের বাসা হতে পারে। একটি বাটার নাইফ কাপড়ে মুড়িয়ে তা দিয়ে ওভেনের এসব জায়গা পরিষ্কার করে নিতে পারেন। এছাড়া ওভেনের বাইরেটা, যেমন এর নবগুলো সবসময় খাবারে এঁটো হাতে ধরা হয়, তাই এগুলোও নিয়মিত পরিষ্কার করা উচিত।

ওয়াক্স পেপার ব্যবহার করা

ওয়াক্স পেপার এবং পার্চমেন্ট পেপার দেখতে প্রায় একই। কিন্তু বেকিং এর সময়ে ওয়াক্স পেপার ব্যবহার করা যাবে না। ওভেনে দিলে তা গলে যেতে পারে এমনকি পুড়ে অগ্নিকাণ্ডের সুত্রপাত করতে পারে।

হিটিং কয়েলের ওপর পাত্র রাখা

ওভেনের হিটিং কয়েলের ওপর সরাসরি খাবারের পাত্র রাখাটা খুবই বিপজ্জনক। এতে আগুন ধরে যাবার ঝুঁকি প্রবল। সুতরাং কয়েল থেকে নিরাপদ দূরত্বে খাবার রাখুন।

সূত্র: প্রিয়.কম

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি